জীবনকে বদলে দেওয়ার মত ড. বিলাল ফিলিপসের কিছু উক্তি

প্রকাশিত: ০৩ এপ্রিল, ২০১৮ ০১:৫৪:০১

ড. আবু আমিনাহ বিলাল ফিলিপস। ইসলাম ধর্মের একজন নিবেদিত প্রচারক। ১৯৪৬ সালের ৬ জানুয়ারি জ্যামাইকায় এক খ্রিস্টান পরিবারে তার জন্ম। বড় হন কানাডায়। জন্মসূত্রে নাম ছিল ডেনিস ব্র্যাডলি ফিলিপস।

১৯৭২ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। মুসলিম হওয়ার পর মদীনার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ইসলামিক থিওলজিতে সর্বোচ্চ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি কাতারে বসবাসরত আছেন।

ড. আবু আমিনাহ বিলাল ফিলিপসের বিখ্যাত উক্তিগুলোর মধ্য থেকে এখানে কিছু  উক্তি তুলে ধরা হল-

## ফর্সা আর সৌন্দর্য কখনোই এক কথা নয়। ফর্সা কেবল চামড়ার মধ্যে ফুটে উঠলেও সৌন্দর্য ফুটে উঠতে প্রয়োজন আল্লাহর আনুগত্য ও উত্তম চরিত্র।

## আমরা যা শিখছি তা যদি আমাদের বিশ্বাসের উপর কোনো প্রভাব ফেলতে না পারে, আল্লাহর কাছাকাছি আমাদের নিয়ে যেতে না পারে, আমাদের বিশ্বাসকে আরো মজবুত করতে না পারে- তাহলে এর অর্থ হচ্ছে আমাদের উদ্দেশ্যে, নিয়তে ভুল আছে।

## আপনি যেদিন উপলব্ধি করবেন ইসলামের জন্য কী বিশাল পরিমাণ কাজ করা প্রয়োজন অথচ হাতে কতটা কম সময়, সেদিন বুঝতে পারবেন ছুটির দিন কাটানোর মতো কোনো সময় নেই।

## আপনার জীবনের জন্য আপনার পরিকল্পনা থেকে আল্লাহর পরিকল্পনাই উত্তম।

## যেখানে আপনি আল্লাহর কাছে প্রার্থনা করছেন, সেখানে চিন্তিত হওয়ার কোনো মানে হয় না। প্রয়োজন শুধু একটু ধৈর্যধারণ করা…।

## আপনি কি মনে করছেন এমন কেউ নেই যাকে আপনার ব্যক্তিগত কথা ও দুশ্চিন্তাগুলো শেয়ার করবেন? তাহলে আপনি শ্রেষ্ঠ শ্রবণকারীর আল্লাহ তা’আলাকেই ভুলে গেছেন।

## আপনি যাই করেন না কেন এই দুনিয়ার মানুষদের সন্তুষ্ট করতে পারবেন না। তাই দুনিয়ার সব মানুষকে খুশি করার মিথ্যা আশা ছেড়ে তাদের সৃষ্টিকর্তাকে খুশি করতে চেষ্টা করুন।

## একাকীত্ব সবসময়ই একটু বিরক্তিকর মনে হয়। তবে যে তাঁর প্রভুর (আল্লাহর) আনুগত্য করে সে কখনো একাকীত্ব অনুভব করে না।

## মুসলিম হিসেবে জন্মগ্রহণের চেয়ে মুসলিম হিসেবে মৃত্যুবরণ করতে পারাটাই অধিক গুরুত্বপূর্ণ।

## আল্লাহর পক্ষ হতে নির্ধারিত প্রতিটা বিষয়ই আপনার প্রতি সুবিচার। প্রয়োজন শুধু আপনাকে তাঁর প্রতি আস্থাশীল ও নির্ভরশীল হওয়া এবং তাঁরই উপর ভরসা করা।

প্রজন্মনিউজ২৪.কম/হাসান

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন