দেশের বিবেক সাংবাদিকদের উপর পুলিশি নির্যাতনের শেষ কোথায়?

প্রকাশিত: ২৮ মার্চ, ২০১৮ ১০:১৮:১৩ || পরিবর্তিত: ২৮ মার্চ, ২০১৮ ১০:১৮:১৩

মোঃএনামুল ডেস্ক এডিটর ঃপ্রজন্মনিউজ২৪

পুলিশ জনগনের বন্ধু।গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনগনের নিরাপত্তা দেওয়াই হচ্ছে এই বাহিনীর অন্যতম প্রধান দায়িত্ব।পুলিশের শ্লোগান জনগনই পুলিশ, পুলিশই জনগন।পুলিশ জনগনের রক্ষক।পুলিশ জনগনের জান মালের নিরাপত্তার অতন্দ্র প্রহরী।

কিন্তু সাম্প্রতিক সময়ে পুলিশের নানা কর্মকান্ডে পুলিশের সেই শ্লোগান ব্যাপক প্রশ্নাতীত।পুলিশের চাঁদাবাজি, পুলিশের সাধারন মানুষদের নানা অজুহাতে টাকা কামানোর ধান্দায় হেনস্তা,ভয়-ভীতি প্রদর্শন,মিথ্যা মামলার ভয়,দেশের আয়না সরুপ সাংবাদিকদের বিভিন্ন সময়ে বিভিন্ন ভাবে বিভিন্ন অজুহাতে নির্মম অত্যাচার,অমানবিক অত্যাচার, পশুসুলভ আচারন অন্যতম।

পুলিশের দায়িত্ব কি? রাষ্ট্রের আইন শৃংখলা রক্ষা করা ও তার জনগণের নিরাপত্তা বিধান করা। কিন্তু আমাদের দেশের পুলিশ কি তাদের সেই দায়িত্ব পালন করছে? সরকারকে বিপাকে ফেলতে কতিপয় উৎসাহী পুলিশ সম্প্রতি সময়ে সাংবাদিকদের নির্যাতনের মাত্রা বাড়িয়ে দিয়েছে। সাংবাদিকদের অপরাধ একটাই পুলিশের দুর্নীতির বিরুদ্ধে সংবাদ প্রকাশ করা।

একমাত্র সাংবাদিকরাই পুলিশের অপকর্মের বিরুদ্ধে সংবাদ পরিবেশন করায় অনেকটাই আতঙ্কে থাকে পুলিশ। এসব কারণে সম্প্রতি সময়ে সাংবাদিক নির্যাতনের মাত্রা বাড়িয়ে দিয়েছে পুলিশ। কিন্তু হাতে পুলিশের বেধড়ক পিটুনি কিংবা নির্যাতনের সঠিক বিচার আজো পায়নি সাংবাদিকরা। সাংবাদিকরা হলেন জনগণের কণ্ঠস্বর। সাংবাদিক নির্যাতনের যে ঘটনা ঘটেছে তা আমাদের গণতন্ত্রকে প্রশ্নবিদ্ধ করেছে। এ ধরনের বর্বরতা মানা যায় না। দোষীদের বিচার না হলে সাংবাদিকদের বৃহত্তর আন্দোলনে যাওয়া উচিত।

সাংবাদিকের দায়িত্ব হচ্ছে তার লেখনিশক্তির মাধ্যমে রাষ্ট্রের অসঙ্গতি তুলে ধরা। আর রাষ্ট্রের দায়িত্ব হচ্ছে এই সাংবাদিকদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা। কারণ সাংবাদিকরা হলেন জনগণের বন্ধু। সাংবাদিকরা জাতির বিবেক, সাংবাদিকদের মাধ্যেমে বাংলাদেশের ৮৫ হাজার গ্রামের মানুষ দেশের আর্থ-সামাজিক, রাজনৈতিক, আন্তজাতিক সম্পর্কে জানতে পারেন। সাংবাদিকরা আইন শৃখলা রক্ষাকারী বাহিনীকে বিভিন্ন ভাবে সহায়তা করে থাকেন। পুলিশ ও সাংবাদিক উভয়ই জনগণের প্রকৃত বন্ধু।

পুলিশের এহেন আচারনে প্রশ্ন জাগে,পুলিশ সাংবাদিকদের সাথে এহেন আচারন করে,সেখানে বাংলাদেশের সাধারন মানুষদের সাথে কেমন আচারন করে? প্রিয় পাঠক!নিজ দায়িত্বে বুজে নিবেন। পুলিশ ত জনগনের বন্ধু।পুলিশ জনগনের বন্ধু হয়ে যদি এরকম পশু সুলভ আচারন করে জনগনের সাথে তাহলে শত্রু কি আচারন করবে জনগনের সাথে???

এখানেও একটি প্রশ্ন রেখে গেলাম প্রিয় পাঠক!

দেশের সাংবাদিকদের উপর দিন দিন পুলিশি নির্যাতন বেরেই চলছে ফোর জি গতীতে।সমাধান কি হচ্ছে?নির্যাতন কারী পুলিশ ক্লোজড বা বদলী।সাময়িক বরখাস্তের নামের এই আ্যকশন লোক দেখানো । বরখাস্তের নামে এরকম প্রহসন অনেক করেছে সরকার !!! ঘটনার পরপরই হয় লোক দেখানো ক্লোজ ও সাময়িক বরখাস্ত পরবর্তীতে লোক চক্ষুর অন্তরালে দেওয়া হয় প্রমোশন !! এদের এমন শাস্তি দিতে হবে যাতে করে আর জীবনে সাংবাদিকদের গায়ে হাত তুলতে না পারে। কিছু দিন পর এই দেশে বসবাস করা যাবে কিনা এই নিয়ে টেনশন হচ্ছে। শাস্তির পরিবর্তে প্রমোশন দিলে পুলিশ সাংবাদিক কেন একদিন সরকার কেও পিটাবে, সেই দিন বেশি দূরে নয়। এদের জন্যই বাসায় ঢুকে সাংবাদিক সাগর রুনির হত্যার বিচার হয় না।

প্রিয় পাঠক! জাতির বিবেকের গায়ে হাত তোলার শাস্তি এটা কি খুবই নগন্ন নয়???

কেন আমরা পারছি না সেইসব নির্যাতনকারী পুলিশ দের যাবজ্জীবন কারাদণ্ড কিংবা ফাসিতে ঝুলাতে???

তাহলে ত আরেক পুলিশ এহেন দূঃসাহস দেখাবে না,দেশের আয়না,দেশের বিবেক,দেশের মূল চালিকা শক্তি,দেশের কলম যোদ্ধা, দের উপর পশু সুলভ আচারন কিংবা নির্যাতন করতে।প্রিয় পাঠক! আমরা জানি, সেই দেশই উন্নতির দৃষ্টান্ত স্থাপন করতে সক্ষম হয়েছেন বহির্বিশ্বে, যে দেশ তাদের দর্পন সরুপ সাংবাদিকদের যথাযথ সম্মান করতে পেরেছেন।

কয়েকদিন পূর্বে ডিবিসি নিউজের বরিশালের ক্যামেরাম্যান সুমন এর উপর ডিবি পুলিশি নির্মম নির্যাতন সম্পর্কে দেশবাসী অবগত আছেন। আমরা সাংবাদিক সমাজ এহেন অত্যাচারের তিব্র নিন্দা করে আসছি। ফলাফল কি হচ্ছে???

ফলাফল হচ্ছে,নির্যাতনকারী পুলিশ সাময়িক বহিস্কার বা ক্লোজড।এর বেশি শাস্তি নেই,আমরা এরকম বিচার থেকেও রেহাই চাই।আমরা সাংবাদিক সমাজ স্থায়ী সমাধান চাই।এরকম ত চলতে দেওয়া যায় না,যে আজ নির্যাতন আগামিকাল মানব বন্ধন, বিক্ষোভ,আন্দলোন বিচারের দাবীতে।আমরা সাংবাদিক সমাজ হামলা মামলার শিকার হতে চাই না,আমরা আমাদের দায়িত্ব যথাযথ পালন করতে চাই।আমাদের কাজে বাধা দিবেন না,পরিণাম ভালো হবে না।আমরা শান্তিপূর্ণ সাংবাদিকতায় বিশ্বাসী।ভালো থাকতে দিন,ভালো থাকুন,ভালো রাখুন এটাই শেষ কথা গোটা সাংবাদিক সমাজের।

মোঃএনামুল ডেস্ক এডিটর ঃপ্রজন্মনিউজ২৪

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ