বন্ধহোক শিশুশ্রম

প্রকাশিত: ২৫ মার্চ, ২০১৮ ০৪:০৮:৩৯


এম.আবদাল হুসাইন

এই বয়সে স্কুলে যাওয়ার কথা ছিল শিশু মারিয়ার।তবে স্কুলে যাওয়ার পরিবর্তে সে রাস্তায় ফুল বিক্রি করে সময় কাটায়।যে সময়টাতে তার স্কুলে যাওয়ার কথা সে সময়  ট্রাফিক সিগনালের মোড়ে মোড়ে ঘুরে বেড়ায় মারিয়া। সকালে স্কুল ব্যাগ নিয়ে যাওয়া তার বয়সি ছেলে-মেয়েদের দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকে সে।দু’মুটো  খাবার জোগাড়ের জন্য স্কুলে যাওয়ার পরিবর্তে ট্রাফিক সিগনালের মোড়ে মোড়ে ঘুরতে হয় মারিয়াদের।

মারিয়ার মা সাহেদা বেগম জানালেন তাদের দুঃখের কথা ।পাঁচ বছর আগে এক রোড এক্সিডেন্টে পঙ্গু হয়ে যান মারিয়ার বাবা।এরপর থেকেই পরিবারের হাল ধরতে সাহেদা বেগম শুরু করেন ফুল বিক্রি ।মা তাঁর কাজ একা সামাল দিতে পারেন না বলে সাহায্যের হাত বাড়িয়ে দেয় তার মেয়ে মারিয়া।রাজধানীর একটি বস্তিতে তাদের ঠিকানা।

ফার্মগেট,কাওরান বাজার,পান্থপথসহ রাজধানীর বিভিন্ন ট্রাফিক সিগনাল মোড়ে ফুল বিক্রি করতে দেখা যায় এসব পথশিশুদের।খোঁজ নিয়ে জানা যায় তাদের পরিবারের করুন অবস্থার কথা।কয়েকজন ফুল বিক্রেতা জানান এসব শিশুদের মুখে দিকে থাকিয়েই তারা ফুল কিনেন।তাদের দাবি, বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে তাই এসব শিশুশ্রম বন্ধকরা গেলে দেশ আরো দ্রুতগতিতে এগিয়ে যাবে।এবং এসব শিশুদের শিক্ষিত করে গড়ে তোলতে পারলেই এক একটি শিশু হবে এক একটা পরিবারের ঘুরে দাড়ানোর সম্বল।
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ