পটকা মাছ না খেতে সর্তকতা জারি : জাপানে

প্রকাশিত: ১৬ জানুয়ারী, ২০১৮ ০৬:১৭:১৩

পটকা মাছ না খেতে সর্তকতা জারি : জাপানে

বিষাক্ত পটকা মাছ খাওয়া থেকে বিরত থাকতে জাপানের একটি শহরে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। ভুলবশত বিষাক্ত অংশসহ কয়েকটি পটকা মাছ বিক্রির পর শহরটিতে এই সতর্কতা জারি করা হয়।মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, জাপানের গামাগোরি শহরের একটি সুপারমার্কেটে ভুলবশত বিষাক্ত অংশসহ পাঁচ প্যাকেট পটকা মাছ বিক্রি হয়। পরে ঘটনাটি জানাজানি হলে এ নিয়ে দেখা দেয় আতঙ্ক।সুপারমার্কেট কর্তৃপক্ষ বিক্রি হওয়া তিনটি প্যাকেটের ক্রেতাকে খুঁজে পায়। কিন্তু বাকি দুই প্যাকেটের ক্রেতাকে এখনো পাওয়া যায়নি।

এ পরিস্থিতিতে দেশের মধ্যাঞ্চলীয় শহর গামাগোরির কর্তৃপক্ষ ওইসব পটকা মাছ না খেতে লোকজনের প্রতি আহ্বান জানিয়ে সতর্কতা জারি করে।কোঝি তাকাজানাগি নামে এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন, মাছগুলো না খেতে স্থানীয়দের অনুরোধ করা হয়েছে। সবার কাছে সতর্কতা বার্তা পাঠানোর পাশাপাশি এলাকায় মাইকিংও করা হয়েছে।পটকা মাছকে জাপানে বলা হয় ফুগু। শীতকালীন এই মাছটির দামও অনেক। জাপানে অনেকে এটি কাচা অবস্থায় খান। আবার রান্না করে স্যুপের সঙ্গে খান কেউ কেউ।কিন্তু পটকা মাছের শরীরের বেশ কয়েকটি অংশ খুবই বিষাক্ত।

এর কলিজা, ডিম্বাশয় ও চামড়ায় রয়েছে ক্ষতিকারক টেট্রোডোটক্সিন, যা শরীরে গেলে মানুষের মৃত্যু হতে পারে। এখন পর্যন্ত বিষাক্ত এই উপাদানটির প্রতিষেধক পাওয়া যায়নি।বিষাক্ত টেট্রোডোটক্সিন মানুষের শরীরের স্নায়ু ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করে, একে বলে 'র‌্যাপিড অ্যান্ড ভায়োলেন্ট'। এরপর প্রথমে মুখের আশপাশ অবশ হয়ে যায়, তারপর পক্ষাঘাত দেখা দেয় এবং একপর্যায়ে মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ে।জাপানে পটকা মাছ বিক্রির উপযোগী করতে বিশেষ প্রশিক্ষণ ও নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে সনদ নেওয়ার বিধান রয়েছে। তবু দেশটিতে প্রতিবছরই পটকা মাছ খেয়ে অসুস্থ হওয়ার খবর পাওয়া যায়। তবে সব ঘটনাতেই মানুষের মৃত্যু হয়েছে-তেমনটি নয়। 

প্রজন্মনিউজ২৪.কম/লুৎফুর রহমান

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ