হাওয়াইয়ে ভুয়া মিসাইল আতঙ্কে লাখো মানুষ

প্রকাশিত: ১৪ জানুয়ারী, ২০১৮ ০১:১১:৫২

হাওয়াইয়ে ভুয়া মিসাইল আতঙ্কে লাখো মানুষ

মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে শনিবার ‘ব্যালিস্টিক মিসাইল হুমকি’র সতর্কতা দিয়ে একটি অ্যালার্ম বাজানো হয়। রাজ্যটির নেতারা ও জরুরি কর্মকর্তারা এখন বলছেন, এটি একটি ফলস বা ভুল অ্যালার্ম ছিল। এজন্য তারা এক কর্মচারীর ‘ভুল বোতাম চাপাকেও’ দায়ী করেছেন। খবর সিএনএনের।

ওই অ্যালার্মের অঙ্গরাজ্য জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ব্যাপক ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়ও। পরে হাওয়াই জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ টুইটারে জানায়, হাওয়াইয়ে কোনো মিসাইল হামলার হুমকি নেই।

ওই অ্যালার্টে বলা হয়, ‘হাওয়াইমুখী ব্যালিস্টিক মিসাইল হুমকি রয়েছে। দ্রুত আশ্রয় নিন। এটা কোনো মহড়া নয়’।

হাওয়াইয়ের গভর্নর ডেভিড ইগে বলেছেন, মনুষ্য ভুলের কারণে ভুলক্রমে ওই অ্যালার্মটি বেজে ওঠে। শিফট পরিবর্তনের সময় এই ঘটনা ঘটেছে। একজন কর্মচারী ভুল বোতামে চাপ দিয়ে ফেলেছিলেন।

ইগে আরো বলেন, টেলিভিশন ও রেডিওতে ওই বার্তা প্রচার করা হয়। এমনকি মোবাইল ফোনেও পাঠানো হয় ওই বার্তা।

এক টুইট বার্তায় ইগে আরো বলেন, তিনি প্রতিরক্ষা ও জরুরি ব্যবস্থাপনার শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করছেন। কী কারণে ওই ঘটনা ঘটেছে এবং আর কখনো যাতে এমনটা না ঘটে সেটা নির্ধারণেই মূলত ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

ওই সতর্ক বার্তা ভুল ছিল হাওয়াই জরুরি ব্যবস্থাপনা এজেন্সির কর্মকর্তা ভার্ন মিয়াগীর এমন বক্তব্যের পর ওই মন্তব্য করলেন ইগে।

হাওয়াইয়ের একজন বাসিন্দা বলেন, অ্যালার্মটি যে ভুল সেটি টেলিভিশন ও রেডিও নিশ্চিত করার ৩৮ মিনিট পর মোবাইল ফোনে বার্তা পাঠানো হয়।

হাওয়াইয়ের রিপাবলিকান সিনেটর টুলসি গ্যাবার্ডও ওই আলার্মটি ভুল ছিল বলে টুইটারে পোস্ট করেন।

প্রজন্মনিউজ২৪.কম/মাসফি

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ