বিনামূল্যে বই বিতরণ কার্যক্রমের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩০ ডিসেম্বর, ২০১৭ ১১:২৯:৫২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে বই বিতরণ কর্মসূচির উদ্বোধন করেছেন। শনিবার (৩০ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে গণভবনে এ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

গণভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিক, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন। এছাড়া মাদ্রাসা,  কারিগরি ও প্রতিবন্ধীদের হাতেও একসেট বই তুলে দেন তিনি। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘২০১০ সাল থেকে নতুন বছর শুরুর আগেই শিক্ষার্থীদের হাতে আনুষ্ঠানিকভাবে উৎসবের মাধ্যমে বই তুলে দিচ্ছি আমরা।

আমাদের এই বই বিতরণের বিষয়টি আন্তর্জাতিকভাবে আলোচিত ও প্রশংসিত।কারও এ বিষয়ে দ্বিধায় থাকার প্রয়োজন নেই যে বই পাবে না। আমরা ইতোমধ্যে দেশের সব স্কুলে নতুন বই পাঠিয়ে দিয়েছি। কাজেই সবাই বছরের প্রথম দিনই বই হাতে পাবে। ’

ক্ষুদ্র নৃগোষ্ঠী সম্প্রদায়ের শিক্ষার্থীর হাতে বই তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রীতিনি আরও বলেন, ছোটখাট কিছু ত্রুটি থাকে আমাদের। তবে আমরা তা সংশোধন করে নেই। বাংলা ও ইংরেজি ভাষা ছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পাঁচটি ভাষায়ও এবার বই প্রকাশ করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, আগামী বছর বই উৎসবে চার কোটি ৩৭ লাখ ছয় হাজার ৮৯৫ জন শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ৩৫ কোটি ৪২লাখ ৯০ হাজার ১৬২টি বই তুলে দেওয়া হবে।গত বছরের তুলনায় এবার শিক্ষার্থী বেড়েছে ১০ লাখ ৭০ হাজার ৯৬৬ জন। এজন্য ৭১ লাখ ৯৩ হাজার ৩৬৯টি বই বেশি ছাপা হয়েছে।

প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে বই তুলে দেন প্রধানমন্ত্রী

বই বিতরণ কর্মসূচির উদ্বোধনের পর প্রধানমন্ত্রী হাতে জেএসসি ও জেডিসি এবং সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল হস্তান্তর করা হয়।শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার দুপুরে  মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল প্রকাশ ঘোষণা করবেন। এরপর শিক্ষার্থী নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে ফলাফল জানতে পারবে।

প্রজন্মনিউজ২৪.কম/টি এম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন