ফেইসবুক ভাইরাস ছাএ সমাজে

প্রকাশিত: ২৪ ডিসেম্বর, ২০১৭ ০৬:৫৯:০৪ || পরিবর্তিত: ২৪ ডিসেম্বর, ২০১৭ ০৬:৫৯:০৪

ফেইসবুক ভাইরাস ছাএ সমাজে

সামাজিক যোগাযোগ মাধ্যম বলতে আমরা বুঝি ফেইসবুক যার মাধ্যমে প্রতিদিন আমরা আমাদের আবেগ,উপলদ্ধি,ইচ্ছা,আকাঙ্খা ইত্যাদি সেয়ার করে থাকি।বর্তমানে সামাজিক যোগাযোগ বলতে একটা ভাইরাজ মনে হয়,কেন না ভাইরাজ যেমন ধীরে ধীরে একটা ভালো ইন্জিন কে ডেমেজ করে দেয় ঠিক তেমনি সামাজিক যোগাযোগ মাধ্যম নামের ভাইরাজ গুলো একটা পড়া লেখায় মনোযোগী মন কে ধীরে ধীরে অমনোযোগী করে তোলে।

ছাএ বলতে আমরা বুঝি যে স্কুল,কলেজ কিংবা ভার্সিটিতে আসা যাওয়া প্রতিদিন পড়া লেখা করা সমাজে উন্নয়ন মুলক কাজ করা।মানবতার কাজে নিজেকে বিলিয়ে দেওয়া বা মানবতার কাজে সময় দেওয়া ইত্যাদি।এছাড়া ও ভিন্ন ধরনের অনেক ছাএ আছে যারা শুধুই পড়া লেখা নিয়ে ব্যস্ত থাকে।ঐ সমস্ত ছাএরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা ফেইজবুক ভাইরাজে আসক্ত হয়ে এখন তাদের রুটিন দাড়িয়েছে সকালে ঘুম থেকে উঠে সর্বপ্রথম মোবাইল হাতে নিয়ে ফেইজবুক লগিন করে দিন শুরু,দাঁত ব্রাশ করে আরো একবার,সকালের নাস্তা শেষে আরো একবার,বিকালে বন্ধুদের আড্ডায় তো ব্রাউজিং এর জমজমাট কারবার যা সবার জানা।

পড়তে বসলে বই থাকে সামনে মোবাইল থাকে হাতে তার মানে সেখানেও ফেইজবুক।ভার্সিটি তো কথাই নাই কারন শিক্ষক পড়ায় আর আমরা বসে বন্ধুদের সাথে আগের দিনে ঘটে যাওয়া পোস্ট,চ্যাটিং নিয়ে আলোচনা সমালোচনা করতে করতে ক্লাশ টাইম শেষ। এখন আসুন একটু চিন্তা করি আমরা যদি সারাক্ষন ভাইরাজ নামক ঐ ফেইসবুকে সময় দেই তাহলে আমাদের পড়ার সময় কখন বলতে গেলেও কষ্ট লাগে তবে এই কষ্ট লাগাটা বেশি সময় থাকে না কিছু সময় পরে আবার ভুলে যাই এইটা আমাদের অভ্যাস।

যুগের ধারায় আমাদের ভিতরে যে পরিবর্তন হয়ে চলছে তা হয়তো আমরা যুগের পরিবর্তনের ধারায় হচ্ছে বলে উড়িয়ে দেই কিন্তু কখনো কি ভেবেছি কোন পরিবর্তনের দিকে যাচ্ছি আমরা,হয়তো অনেকে মনে করে তা ভাবার সময় কই তবে হ্যা আমি বলবো এই পরিবর্তনের ভবিষৎ ভেবে সঠিব পথে যে চলেছে সেই আজ সফলদের কাতারে সে হয়তো আপনার পরিচিত কেউ হতে পারে।

তাই আসুন আমরা আমাদের অতীত এবং ভবিষৎ এর কথা ভেবে সামনের দিন গুলো ভাইরাজ নামক ঐ সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিজেকে এবং অন্যকে বাঁচিয়ে সফলদের কাতারে নিয়ে যেতে আপনার আমার ভূমিকা হোক সবার শীর্ষে।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined index: category

Filename: blog/details.php

Line Number: 417

Backtrace:

File: /home/projonmonews24/public_html/application/views/blog/details.php
Line: 417
Function: _error_handler

File: /home/projonmonews24/public_html/application/views/template.php
Line: 199
Function: view

File: /home/projonmonews24/public_html/application/controllers/Article.php
Line: 87
Function: view

File: /home/projonmonews24/public_html/index.php
Line: 315
Function: require_once

বিভাগের সর্বাধিক পঠিত