অধিক ফেসবুকের ব্যবহার এবং প্রতারনার ফাঁদ

প্রকাশিত: ২০ ডিসেম্বর, ২০১৭ ০১:১৩:৩২ || পরিবর্তিত: ২০ ডিসেম্বর, ২০১৭ ০১:১৩:৩২

অধিক ফেসবুকের ব্যবহার এবং প্রতারনার ফাঁদ

 টি.এম হুদা,নিজস্ব প্রতিবেদক: সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক তবে এটা এখন প্রতারনার ফাঁদে পরিনত হয়েছে।

কথায় বলে, কাজ কাম নেই যার কাঁথা সিঙ্গানো তার।

এখন বলা হয়, কাজ কাম নেই যার ফেসবুক চালান তার।

 ফেসবুক শুধু অবসরের বন্ধুই নয়,এর মাধ্যমে আমরা সল্প খরচে কথা বলা, দেখা,এছাড়াও দেশ বিদেশের ঘটে যাওয়া নানা ঘটনা জানতে পারি। তবে এর ব্যবহার কারীর সংখ্যা এতই বেড়ে গেছে যে এটা এখন প্রতারনার ফাঁদে পরিনত হয়েছে।

 দুটি প্রতিষ্ঠানের যৈাথ ভাবে চালান এক জরিপে দেখা গেছে যে, পৃথিবীর যে সব শহরে ফেসবুক ব্যবহার কারীর সংখ্যা বেশি তার মধ্যে ঢাকা দ্বিতীয় । জরিপটি চালিয়েছেন,যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান “উই আর শোসাল” এবং কানাডা ভিত্তিক ডিজিটাল সেবা প্রতিষ্ঠান “হুট সুইট” এখানে দেখানো হয়েছে সক্রিয় ফেসবুক ব্যবহার কারীর সংখ্যা ২২ মিলিয়ন বা ২ কোটি ৪০ লাখ, মোবাইল ফোনে ফেসবুক ব্যবহার কারী দেশ হিসাবে বাংলাদেশ রয়েছে ৮ নং।

ব্যবহার কারীদের মধ্যে পুরুষ ৫৬% এবং নারী ৪৪%। এর মধ্যে নাম পরিচয় হীন ফেক আইডি আছে এসব আইডি দিয়ে নানা ধরনের প্রতারনা সংঘটিত হয়।এ সব আইডি সন্ত্রাস, চাঁদাবাজ, খুন, হুমকি,পাচার, পরকিয়া সহ নানা অপরাধ মুলক কাজে ব্যবহার করে থাকে। অনেকে ফেসবুকে পরিচিত হয়ে একে অপরকে ভালবেসে প্রতারনার স্বিকার হয়। এতে অনেকের জীবনও ধ্বংস হয়, ।

এমনই এক ভুক্ত ভোগি ব্যাংকার বলেন তারা ফেসবুকে পরিচিত হয়ে বিয়ে করে তবে তাদের সংসারে সুখ নেই কারন তারা একে অপরকে সন্দেহ করে।

এক কলেজ ছাত্রী বলেন, একটা ছেলের সাথে ফেসবুকের মাধ্যমে ৩ বছরের ভালবাসা,একদিন সে জানতে পারে সেই ছেলে ফেক আইডি দিয়ে এমন অনেক মেয়ের সাথে সম্পর্ক করে ছাত্রী বলেন আমি তাকে বিশ্বাস করে আমার জীবনটাকে ধ্বংস করে দিয়েছি।

ফেক আইডি খোলা এবং ব্যবহার কারীর সংখ্যা বেশি হওয়ার বিষয়ে বাংলাদশে এ্যাসোসিয়েশন অফ সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস এর পরিচালক রিয়াদ হোসেনের কাছে জানতে চাইলে তিনি বলেন, ফেসবুক নিয়ণ্ত্রন করেন জুকারবার্গ তাই ফেক আইডির ব্যাপারে আমার কিছু বলার নেই, আর ব্যবহার কারী বেশী হওয়ার কারন মানুষ এখন অনেক কিছু জানতে চায় আর ফেসবুকের মাধ্যমে সহজেই জানতে পারে।

ফেসবুকের উপকার এবং অপকার নির্ভর করে আমাদের সঠিক ব্যবহার করার উপর, ফেসবুক প্রযুক্তি কে দোষি করার সুযোগ নেই,তাই আমরা যদি সচেতন হয় তাহলে ফেসবুকের ভাল দিক ব্যবহার করে আমাদের পরিবার ,সমাজ, রাষ্ট্র থেকে সব খারাপ কাজ দূর করতে পারি।

প্রজন্মনিউজ২৪.কম

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ