পেঁয়াজের দাম দ্বিগুণ

প্রকাশিত: ০৫ ডিসেম্বর, ২০১৭ ০৪:১২:০৯ || পরিবর্তিত: ০৫ ডিসেম্বর, ২০১৭ ০৪:১২:০৯

পেঁয়াজের দাম দ্বিগুণ

ভারত রফতানি মূল্য বাড়িয়ে দেয়ায় গত দুই সপ্তাহের ব্যবধানে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। এতে পেঁয়াজের আমদানি কমে এসেছে বলে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। ব্যবসায়ীরা বলছেন, এলসি সংশোধন করে নতুন দামে পেঁয়াজ আনলে তারা লোকসানে পড়বেন। অন্যদিকে, পেঁয়াজের অস্বাভাবিক দাম বৃদ্ধিতে বেশি বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষেরা।

জানা গেছে, ভারতে পেঁয়াজের রফতানি মূল্য টন প্রতি সাড়ে ৪শ' মার্কিন ডলার থেকে হঠাৎ সাড়ে ৮শ' ডলার নির্ধারণ করায় বিপাকে পড়েছে ব্যবসায়ী ও সাধারণ মানুষ। গত দুই সপ্তাহের ব্যবধানে ভোমরা স্থল বন্দরে আমদানিকৃত পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। ক্ষতির আশঙ্কায় ভোমরা বন্দর ব্যবসায়ীরা পেঁয়াজ আমদানি কমিয়ে দিয়েছেন। যার ফলে বেকার হয়ে পড়েছে সংশ্লিষ্ট শ্রমিক-কর্মচারীরা।

ভোমরা স্থলবন্দর সূত্রে জানা যায়, ভোমরা স্থলবন্দর দিয়ে গত এক সপ্তাহ আগে গড়ে প্রতিদিন ১শ' থেকে দেড়শ' ভারতীয় পেঁয়াজবাহী ট্রাক প্রবেশ করতো। কিন্তু বর্তমানে সেই সংখ্যা দাঁড়িয়েছে মাত্র ৩০ থেকে ৩৫টিতে। ভারতীয় ট্রাক ড্রাইভার পরিতোষ মণ্ডল জানান, ভারতের খুচরা বাজারে এখন পেঁয়াজ কেজি প্রতি ৬০ টাকায় বিক্রি হচ্ছে। তিনি আরো জানান, ভারতে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশেও দাম বৃদ্ধি পেয়েছে।

স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ী সন্তোষ মোহন্ত বলেন, ভারতের অভ্যন্তরীণ বাজারে ও দেশের বাইরে আমদানিকারকদের মধ্যে পেঁয়াজের চাহিদা রয়েছে। তবে চাহিদা অনুযায়ী পণ্যটির সরবরাহ কম রয়েছে। এর জের ধরে বাড়তি দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে। পণ্যটির রফতানিও কমেছে। অনেক ক্রেতাই প্রয়োজন অনুযায়ী পেঁয়াজ না কিনে ফিরে যেতে বাধ্য হচ্ছেন। সাধারণত অক্টোবরের শেষ নাগাদ বাজারে নতুন মৌসুমের পেঁয়াজ সরবরাহ শুরু হয়। তবে এবার বৈরী আবহাওয়ার কারণে উৎপাদন বিলম্ব হওয়ায় বাজারে নতুন পেঁয়াজ সরবরাহ হতে আরো এক-দেড় সপ্তাহ বিলম্ব হতে পারে। নতুন মৌসুমের পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত পণ্যটির দাম বাড়তি থাকবে বলেই মনে করছেন তিনি।

সাতক্ষীরা বড় বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রওশন আলি জানান, বর্তমানে সাতক্ষীরার খুচরা বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৯৫ থেকে ১শ' টাকা ও ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৭৫ থেকে ৮০ টাকা দরে। গত দুই সপ্তাহ আগে ভারতীয় পেঁয়াজের দাম ছিল কেজি প্রতি ৩৫ থেকে ৪০ টাকা। ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা রেজাউল করিম জানান, গত অক্টোবর মাসে এ বন্দর দিয়ে ২৮ হাজার ৫শ' মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। সেখানে নভেম্বর মাসে প্রায় ২৭ হাজার ৫শ' মেট্রিকটন পেঁয়াজ আমদানি হয়েছে বলে তিনি জানান। তবে, তুলনামূলকভাবে আগের থেকে বর্তমানে পেঁয়াজ আমদানি কিছুটা কমে গেছে বলে তিনি আরো জানান। 

প্রজন্মনিউজ২৪কম/নাছির

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ