নতুন জীবনের সূচনায়, মীরসরাই শিল্পকলা একাডেমী

প্রকাশিত: ২৩ নভেম্বর, ২০১৭ ১২:২০:৫৫

নতুন জীবনের সূচনায়, মীরসরাই শিল্পকলা একাডেমী

সানোয়ারুল ইসলাম রনি,মীরসরাই প্রতিনিধি: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের ঐতিহ্যবাহী সংস্কৃতিকে বিকশিত করার স্বপ্ন নিয়ে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমী প্রতিষ্ঠা করেন। সংস্কৃতি চর্চা, এর কার্যক্রম পরিচালনা শুধুমাত্র রাজধানী কেন্দ্রিক না রেখে দেশের সর্বত্র এর প্রচার, প্রসার সপ্রসারিত করাও তাঁর স্বপ্নের অন্তর্নিহিত অন্যতম একটি বার্তা ছিল।

 কালের আবর্তে তাঁর সেই স্বপ্নের বাংলাদেশ শিল্পকলা একাডেমী আজ সুশোভিত, দেশব্যাপী পরিব্যাপ্ত, কর্ম-চাঞ্চল্যে ভরপুর, দেশের ভূখন্ড পেরিয়ে এর কর্মকান্ড আজ বিশ্বপরিমন্ডলে সমাদৃত। কিন্তু জাতির দুর্ভাগ্য যে স্বপ্নদ্রষ্টা তাঁর সেই স্বপ্নের বাংলাদেশ শিল্পকলা একাডেমীর এই বিশাল কর্মকান্ড দেখে যেতে পারেননি।

সরকারের নানা ক্ষেত্রে সাফল্যের ধারাবাহিকতার অংশ হিসেবে বাংলাদেশ শিল্পকলা একাডেমী সমগ্র দেশের শিল্পী ও শিল্পের বিকাশ, জেলা থেকে উপজেলায় শিল্পকলা একাডেমীর কার্যক্রম শুরু করেছিলেন। আর সেই থেকে ২০০৭ সালে মীরসরাই উপজেলায় চালু হয় “মীরসরাই উপজেলা শিল্পকলা একাডেমি” কিন্তু বছর ২ বছর চলার পর বেশ কয়েক বছর কার্যক্রম ¯’গিত হয়ে পড়েছিল।

 কিন্তু বর্তমানে আবার চাঙ্গা ভাবে চলছে একাডেমির কার্যক্রম। প্রতি শুরুবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত  গান, নাচ, তবলা তিন বিভাগে প্রশিক্ষণ দিয়ে থাকে। গানে প্রশিক্ষক হিসাবে আছেন নির্মল দাশ লক্ষণ, নৃত্যের প্রশিক্ষক সাগর সেন, তবলার প্রশিক্ষক বাঁধন দে। বর্তমানে তিন বিভাগে প্রায় ৮৫ জন ছাত্র-ছাত্রী রয়েছে।

মীরসরাই শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মীরসরাই উপজেলা শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান চৌধুরী বলেন, দীর্ঘ দিন পর নতুন এক জীবন ফিরে পেয়েছে মীরসরাই শিল্পকলা একাডেমী। এখন থেকে আবার নতুন ভাবে কাজ করে যাব মীরসরাই শিল্পকলা একাডেমির জন্য।

মীরসরাই শিল্পকলা একাডেমির নৃত্যের ছাত্রী  সুষ্মিতা দেবী রিতুর মা সীমা নাথ বলেন, পড়ালেখার পাশাপাশি সংস্কৃতি চর্চা ছেলে মেয়েদের অনেক আনন্দ দেয়। আশা করি এখন থেকে নিয়মিত মীরসরাই শিল্পকলা একাডেমির কার্যক্রম চলবে।

নৃত্যর শিক্ষক সাগর সেন বলেন, একাডেমীর মাধ্যমে অনেক ছাত্র-ছাত্রীদের কে এক সাথে গান, নৃত্য ও তবলা প্রশিক্ষন দেওয়া যায়। সবাইকে এক সঙ্গে প্রশিক্ষন করলে বড়দের থেকে ছোটরা দেখে দেখে অনেক কিছু শিক্ষতে পারে সহজে। আশা করি মীরসরাই শিল্পকলা একাডেমি অনেক দুর এগ্রিয়ে যাবে।

প্রজন্মনিউজ২৪.কম

 

 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ