পরিবেশ দূষণের কারণে বেশিরভাগ মানুষ প্রাণ হারায় : ল্যান্সেট

প্রকাশিত: ২০ অক্টোবর, ২০১৭ ০১:০৩:৪২

সারা বিশ্বে পরিবেশ দূষণের করণে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু ঘটে। ২০১৫ সালে বিশ্বে পরিবেশ দূষণের কারণে ৯০ লাখ মানুষের অকাল মৃত্যূ ঘটেছে। এর প্রভাব পড়তে পারে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শিশুদের ওপর কারণ সেখানে পরিবেশ ও পানি দূষণ ঝুঁকি রয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ বলেছেন, মিয়ানমার থেকে পালিয়া বাংলাদেশে আসা রোহিঙ্গা শিশুদের অবস্থা খুবই শোচনীয়। নতুন করে দেয়া এক প্রতিবেদনে সংস্থাটি বলছে, প্রতি সপ্তাহে অন্তত ১২ হাজার শিশু জনাকীর্ণ ক্যাম্পগুলোতে এসে পৌঁছাচ্ছে।

ইউনিসেফ বলছে, তারা জীবন ধারণের জন্য মরিয়া হয়ে উঠেছে। যদিও পুষ্টিকর খাবার, পরিষ্কার পানি এবং অন্যান্য প্রয়োজনীয় দ্রব্যের ব্যাপক অভাব রয়েছে। এই পরিস্থিতিতে শিশুরা রোগে আক্রান্ত এবং শোষণের শিকার হওয়ার ঝুঁকি রয়েছে।

আন্তর্জাতিক এক গবেষণা সংস্থা বলছে, ২০১৫ সালে পরিবেশ দূষণ জনিত কারণে সারা বিশ্বে ৯০ লাখ মানুষের অকাল মৃত্যু ঘটেছে। মেডিকেল জার্নাল ল্যান্সেটের প্রকাশিত এক গবেষণায় সারা বিশ্বের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে,  বায়ু দূষণ এর মধ্যে সবচেয়ে ক্ষতিকর। তার পরেই রয়েছে পানি দূষণ। প্রায় সব অকাল মৃত্যুর ঘটনা রেকর্ড রয়েছে নিম্ন এবং মধ্য আয়ের দেশগুলোতে।  সূত্র: বিবিসি বাংলা

প্রজন্মনিউজ২৪.কম/টি এম হুদা

  
 

 
 

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন