“পালকি” একটি হারানো ইতিহাসের নাম

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর, ২০১৭ ০১:৫৯:৫৮

“পালকি” একটি হারানো ইতিহাসের নাম

জয়নাল আবেদিন: হারিয়ে যেতে বসেছে হাজার বছরের প্রাচীন গ্রাম-বাংলার ঐতিহ্যের ধারক ‘পালকি’। একসময়ে বিয়ের বর-কণে (দুলহান-দুলহানি) বাহনের অন্যতম মাধ্যম ছিল পালকি। গ্রাম-বাংলায় এখন আর সে বাহনটি দেখা যায় না। এক সময় বাংলার সবুজ শ্যামল মেঠো পথে প্রায়ই চোখে পড়ত পালকি।

উনিশ শতকের চতুর্থ দশকে দাসপ্রথা বিলোপের পর বিহার, উড়িষ্যা, ছোটনাগপুর এবং মধ্যপ্রদেশ থেকে পালকি বাহকরা বাংলায় আসতে থাকে। বহু সাঁওতাল পালকি বাহকের কাজ নেয়। শুষ্ক মৌসুমে তারা নিজেদের এলাকা থেকে এদেশে আসত এবং বর্ষা মৌসুমে আবার চলে যেত। প্রতিবছর বর্ষা মৌসুমের শেষে তারা নির্দিষ্ট কয়েকটি এলাকায় যেত এবং কোথাও কোথাও অস্থায়ী কুঁড়েঘর বানিয়ে সাময়িক আবাসের ব্যবস্থা করে নিত।

উনিশ শতকের মাঝামাঝি সময়ে যাতায়াতের মাধ্যম হিসেবে স্টিমার ও রেলগাড়ি চালু হওয়ার সঙ্গে সঙ্গে পালকির ব্যবহার কমতে থাকে। ক্রমশ সড়ক ব্যবস্থার উন্নতি এবং পশুচালিত যান চালু হলে যাতায়াতের বাহন হিসেবে পালকির ব্যবহার প্রায় বন্ধ হয়ে যায়। ১৯৩০-এর দশকে শহরাঞ্চলে রিক্সার প্রচলন হওয়ার পর থেকে পালকির ব্যবহার উঠে যায়। যোগাযোগ ব্যবস্থার ক্রমাগত প্রসার, সড়ক ও নদীপথে মোটর ও অন্যান্য যানের চলাচল এবং প্যাডেল চালিত রিক্সা জনপ্রিয় হওয়ার ফলে পালকির ব্যবহার বন্ধ হয়ে যায়। বর্তমানে পালকি বাংলাদেশের অতীত ঐতিহ্যের নিদর্শন হিসেবেই পরিচিত।

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ