জাম্বুরা খাওয়ার উপকারিতা!

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০১:০০:১৩

লাইফস্টাইল ডেস্ক: আমাদের দেশে অতি পরিচিত ফল জাম্বুরা। জাম্বুরা, বাতাবি লেবু, বাদামি লেবু, ছোলম, বড় লেবু যে নামেই ডাকা হোক না কেন, জাম্বুরা হচ্ছে উপকারি আর পুষ্টিগুণসমৃদ্ধ একটি ফল। এতে সবচেয়ে বেশি আছে ভিটামিন সি। জাম্বুরায় ভিটামিন সি রয়েছে ১০৫ মি.গ্রা। কাগজি লেবু, পাতি লেবুতে আছে ৬৩ মি.গ্রাম। কমলাতেও আছে ৩৪ মি.গ্রা, কামরাঙ্গাতে ৬১ মি.গ্রা, আমড়াতে ৯২ মি.গ্রা।

আনারস, আমলকী ও এই ধরনের ফলে যে পরিমাণ ভিটামিন সি আছে, তার চেয়ে বেশি রয়েছে জাম্বুরায়। বেশ কিছুদিন ধরেই বাজারে দেশীয় ফল জাম্বুরা পাওয়া যাচ্ছে। সাইট্রাস গোত্রের এই ফলটি একাধারে যেমন পুষ্টিকর, তেমনি রয়েছে এর নানাবিধ ওষধিগুণ। রোগ নিরাময় আর স্বাস্থ্য সুরক্ষায় জাম্বুরা বিশেষভাবে কার্যকর । জাম্বুরার বৈজ্ঞানিক নাম সাইট্রাস প্যারাডিস্ট।

জাম্বুরা ভিটামিন ‘সি’ ভিটামিন ‘এ’ ও পটাসিয়ামের বেশ ভালো উৎস। এছাড়া অন্যান্য ভিটামিনের মধ্যে ফলিক এসিড, পাইরিডক্সিন ও থায়ামিনও রয়েছে উল্লেখযোগ্য মাত্রায় । সেই সঙ্গে আছে খানিকটা আয়রন, ক্যালসিয়াম, কপার ও ফসফরাস। ফাইটোনিউট্রিয়েন্টস ও লাল রঙের জাম্বুরা নানা রকম ফাইটোনিউট্রিয়েন্টসে সমৃদ্ধ। এগুলোর অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবে কাজ করে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ফ্ল্যাভোনয়েড, নারিঞ্জেনিন ও নারিঞ্জিন। রয়েছে লাইকোপেন, বিটা ক্যারোটিন, জ্যান্থিন ও লিউটিন । আরো আছে খাদ্য আঁশ পেকটিন।

জাম্বুরায় থাকা পেকটিন রক্তের কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়া এটি ল্যাক্সেটিভ হিসেবে কাজ করে শরীরের দূষিত পর্দাথগুলো শরীর থেকে বের করে দিতে সহায়তা করে। ভিটামিন ‘এ’ ও ফ্ল্যাভোনয়েড দৃষ্টিশক্তির জন্য আবশ্যক। এছাড়া ভিটামিন ‘এ’ নিশ্চিত করে ত্বকের স্বাস্থ্য ও মিউকাস মেমব্রেনের সুস্থতা । ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, সঙ্গে সঙ্গে রক্ষা করে ক্ষতিকর ফ্রি রেডিক্যালস থেকে। এছাড়া আয়রন শোষণেও এটি সহায়তা করে।

প্রজন্মনিউজ২৪.কম/জোবায়ের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ