ভারি বৃষ্টিতে রাজধানীজুড়ে জলাবদ্ধতা, দুর্ভোগ চরমে

প্রকাশিত: ১২ জুন, ২০১৭ ০১:২০:২৯

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি নিম্নচাপে রূপান্তরিত হওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গুঁড়িগুঁড়ি ও মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। ফলে চরম দুর্ভোগে পড়েছে রাজধানীর অফিসমুখী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় পানি জমে চলাচলে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। তারপর আবার সংস্কারের জন্য সড়ক বন্ধ, গণপরিবহন সংকট, সড়কে ছোট বড় গর্ত সব মিলিয়ে বিশৃঙ্খল হয়ে পড়েছে নাগরিক জীবনের স্বাভাবিক চলাচল।

রাজধানীর অপেক্ষাকৃত নিচু স্থানগুলোতে হাঁটু পরিমাণ পানি জমে গেছে। সেই পানিতে ভাসছে ময়লা-আবর্জনা। বিশেষ করে নগরীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক, আরামবাগ, বাড্ডা, রামপুরা ও পুরান ঢাকার বিভিন্ন এলাকাসহ বেশ কিছু স্থানে পানি জমে গেছে। যার ফলে যানবাহন চলাচলে ভোগান্তি বেড়েছে।

মগবাজার ফ্লাইওভার নির্মাণ হচ্ছে বলে মালিবাগ, শান্তিনগর ও মালিবাগ রেলগেইট সংলগ্ন এলাকার রাস্তায় জমেছে প্রচুর কাদাপানি। সেই সঙ্গে সুয়ারেজের পানি উপচে পড়ছে। তার ওপর ফ্লাইওভারের নির্মাণ কাজ চলছে। ভোগান্তি মেনে নিয়েই প্রত্যেকে নিজ নিজ কর্মস্থলে ছুটছে সেই এলাকার সাধারণ বাসিন্দারা।

এদিকে আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে বলেছে, নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারা দেশের বিভিন্ন স্থানে মাঝারি ও ভারি বৃষ্টি বয়ে যাবে। এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর ওপর দিয়ে স্বাভাবিকের চেয়ে এক থেকে দুই ফুট অধিক উচ্চতায় জলোচ্ছ্বাস হতে পারে।চাপে রূপান্তরিত হওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গুঁড়িগুঁড়ি ও মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে।

ফলে চরম দুর্ভোগে পড়েছে রাজধানীর অফিস-আদালতমুখী বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তায় পানি জমে চলাচলে সৃষ্টি হচ্ছে প্রতিবন্ধকতা। তারপর আবার সংস্কারের জন্য সড়ক বন্ধ, গণপরিবহন সংকট, সড়কে ছোট বড় গর্ত সব মিলিয়ে বিশৃঙ্খল হয়ে পড়েছে নাগরিক জীবনের স্বাভাবিক চলাচল। 

রাজধানীর অপেক্ষাকৃত নিচু স্থানগুলোতে হাঁটু পরিমাণ পানি জমে গেছে। সেই পানিতে ভাসছে ময়লা- আবর্জনা। বিশেষ করে নগরীর শান্তিনগর, মালিবাগ, মৌচাক, আরামবাগ, বাড্ডা, রামপুরা ও পুরান ঢাকার বিভিন্ন এলাকাসহ বেশ কিছু স্থানে পানি জমে গেছে। যার ফলে যানবাহন চলাচলে ভোগান্তি বেড়েছে।

মগবাজার ফ্লাইওভার নির্মাণ হচ্ছে বলে মালিবাগ, শান্তিনগর ও মালিবাগ রেলগেইট সংলগ্ন এলাকার রাস্তায় জমেছে প্রচুর কাদাপানি। সেই সঙ্গে সুয়ারেজের পানি উপচে পড়ছে। তার ওপর ফ্লাইওভারের নির্মাণ কাজ চলছে। ভোগান্তি মেনে নিয়েই প্রত্যেকে নিজ নিজ কর্মস্থলে ছুটছে সেই এলাকার সাধারণ বাসিন্দারা।এদিকে আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে বলেছে, নিম্নচাপের প্রভাবে রাজধানীসহ সারা দেশে মাঝারি ও ভারি বৃষ্টি বয়ে যাবে। এ ছাড়া চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা এবং এসব জেলার অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর ওপর দিয়ে স্বাভাবিকের চেয়ে এক থেকে দুই ফুট অধিক উচ্চতায় জলোচ্ছ্বাস

প্রজন্মনিউজ২৪/জাকারিয়া

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ














ব্রেকিং নিউজ