বৃহস্পতিবার থেকে ঈদের নতুন টাকার বিনিময় শুরু

প্রকাশিত: ০৬ জুন, ২০১৭ ০৩:৪৮:৩৫

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নতুন নোট বাজারে ছাড়ছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার থেকে ব্যাংকগুলো নতুন টাকার নোট বাজারে বিনিময় শুরু করবে। সোমবার বাংলাদেশ ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।এতে বলা হয়েছে, বিশেষ ব্যবস্থার মাধ্যমে ২ টাকা থেকে শুরু করে ৫০ টাকা মূল্যমান পর্যন্ত নতুন নোট প্রতিটি একটি প্যাকেট করে বিনিময় করা হবে।

তবে একি ব্যক্তি একাধিকবার সেটি গ্রহণ করতে পারবেন না। শুধুমাত্র সাপ্তাহিক ও সরকারি ছুটির দিন ব্যতীত রাজধানীর ২০টি বাণিজ্যিক ব্যাংকের শাখা থেকে নতুন এ নোট বিতরণ শুরু হবে। এছাড়া বাংলাদেশ ব্যাংকের মতিঝিল শাখায় এই নোট পাওয়া যাবে।

নতুন টাকা মিলবে: ন্যাশনাল ব্যাংকের যাত্রাবাড়ী শাখা,   জনতা ব্যাংকের আব্দুল গণি রোড কর্পোরেট শাখা, অগ্রণী ব্যাংকের এলিফ্যান্ট রোড শাখা,  সিটি ব্যাংকের মিরপুর শাখা, সাউথইস্ট ব্যাংকের কাওরান বাজার শাখা,  সোস্যাল ইসলামী ব্যাংকের বসুন্ধরা সিটি (পান্থপথ) শাখা, 

উত্তরা ব্যাংকের চকবাজার শাখা,  সোনালী ব্যাংকের রমনা কর্পোরেট শাখা,  ঢাকা ব্যাংকের উত্তরা শাখা, আইএফআইসি ব্যাংকের গুলশান শাখা, রূপালী ব্যাংকের মহাখালী শাখা, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মোহাম্মদপুর শাখা। জনতা ব্যাংকের রাজারবাগ শাখা, পূবালী ব্যাংকের সদরঘাট শাখা, শাহজালাল ইসলামী ব্যাংকের মালিবাগ শাখা, ওয়ান ব্যাংকের বাসাবো শাখা,

 ইসলামী ব্যাংকের শ্যামলী শাখা, ডাচ-বাংলা ব্যাংকের দক্ষিণখান এসএমই এন্ড এগ্রিকালচার শাখা, মার্কেন্টাইল ব্যাংকের বনানী শাখা, ব্যাংক এশিয়ার ধানমন্ডি শাখা। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভংকর সাহা জানান, বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপের মাধ্যমে এক ব্যক্তি একবার মাত্র নতুন টাকা সংগ্রহ করতে পারবেন।

কেউ আট হাজার ৭০০ টাকার বেশি নতুন নোট সংগ্রহ করতে পারবেন না। প্রতিজনকে ১০০টি ৫০ টাকা নোটের একটি বান্ডেল, ১০০টি ২০ টাকা নোটের একটি বান্ডেল, ১০০টি পাঁচ টাকার নোটের একটি বান্ডেল এবং ১০০টি দুই টাকা নোটের একটি বান্ডেল দেয়া হবে।

প্রজন্মনিউজ২৪/কেএম লুৎফর

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন