গরমে উপযুক্ত বিছানার চাদর

প্রকাশিত: ২৬ এপ্রিল, ২০১৭ ০৫:৪৪:৩২

গরমে উপযুক্ত বিছানার চাদর

সুতি কাপড়ের চাদর এই সময় উপযুক্ত। আর নিয়মিত ধোয়া এবং পরিবর্তন করলে বিছানা থাকবে পরিষ্কার

বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প’ বিভাগের সহকারী অধ্যাপক শাহ্‌মিনা রহমান বলেন, “গ্রীষ্মকাল হলেও এইসময় যখন তখন বৃষ্টি আর কালবৈশাখীর ঝড় দেখা দেয়। ঋতুর সঙ্গে তাল মিলিয়ে যেমন আমরা পোশাকে পরিবর্তন আনি ঠিক তেমনি ঘরের পর্দা ও বিছানার চাদরে ঋতুভেদে পরিবর্তন আনা উচিত।”

গরমের সময়ে বিছানার চাদরের যথার্থ তন্তুর ধরন, রং ও ছাপা ইত্যাদি এবং কীভাবে চাদরের যত্ন নিতে হবে সে সম্পর্কে তথ্য দেন তিনি।

তন্তু: শাহ্‌মিনার মতে, এই সময়ে বিছানার জন্য সবচেয়ে উপযোগী হল সুতির চাদর। সুতির শোষণ ক্ষমতা বেশি এবং এটি বাতাস চলাচলে সক্ষম। গরমে বিছানায় সুতির চাদর ব্যবহার করা হলে গরম কম অনুভূত হয় বলে জানান তিনি। তাছাড়া এই সময় যখন তখন বৃষ্টি হয়ে থাকে, বৃষ্টির পানির ছিটে চাদর ভিজলে তা দ্রুত শুকানোর জন্য সুতির চাদর সবচেয়ে বেশি উপযোগী।

রং ছাপা: গরমকালে বিছানার চাদর হালকা রংয়ের হওয়া উচিত। যেমন- সাদা, নীল, গোলাপি, ধূসর, বিস্কুট রং বা হালকা সবুজ ইত্যাদি। একরঙা অথবা এসব রংয়ের ছোট বড় ছাপার চাদর ব্যবহার করতে পারেন। দেয়ালের রংয়ের সঙ্গে চাদরের রং মিলিয়ে ব্যবহার করলে তা দেখতে বেশি ভালো লাগে। এছাড়া বাটিক, টাইডাই অথবা যে কোনো সুতির চাদরও ব্যবহার করা যায়।

যত্ন: এই ঋতুতে রোদ ও বৃষ্টি দুটোরই প্রকোপ থাকে বলে চাদর নোংরা হয় বেশি। তাছাড়া গরমকালে ঘাম বেশি হয় বলে চাদর দ্রুত ময়লা হওয়ার পাশাপাশি দাগ পড়ে। দুর্গন্ধও সৃষ্টি হয়। তাই নিয়মিত চাদর পরিষ্কার করতে হবে।

চাদর কোনো কারণে ভিজলে তা সঙ্গে সঙ্গেই শুকানোর ব্যবস্থা করুন। দুএক দিন পরপর চাদর রোদে দিন। সম্ভব হলে তিন-চার দিন পর পর চাদর পরিবর্তন করুন। সপ্তাহে অন্তত একদিন ডিটারজেন্ট দিয়ে চাদর ধুয়ে ফেলুন। এতে জীবাণুর সংক্রমণের সম্ভাবনা কমে এবং ঘরও পরিষ্কার পরিচ্ছন্ন থাকে বলে জানান, শাহ্‌মিনা রহমান। 

বিছানার চাদর পরিষ্কার রাখতে দিনে ও রাতের চাদর আলাদা রাখতে পারেন। অথবা দিনের বেলায় বিছানার চাদরের উপর অন্য কোনো চাদর, মাদুর বা ম্যাট ব্যবহার করতে পারেন। এতে করে ঘুমানোর সময় পরিষ্কার চাদর পাওয়া যাবে এবং ঘন ঘন চাদর ধোয়ার সমস্যাও কমবে।

প্রজন্মনিউজ২৪/জোবায়ের

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন





ব্রেকিং নিউজ