চট্রগ্রামে ‘সিটিজি ইয়ং স্টার সোসাইটি’র আত্মপ্রকাশ

প্রকাশিত: ৩০ মার্চ, ২০১৭ ০৫:৪৪:০৭

চট্রগ্রাম প্রতিনিধি :  চট্টগ্রাম এমন এক নাম যেখান থেকে সর্বপ্রথম ভারতীয় উপমহাদেশ পরিবর্তন তথা রক্ষার জন্য মাস্টারদা সূর্যসেনের নেতৃত্বে বিপ্লব শুরু হয়। সেই যে শুরু হলো তার ধারাবাহিকতা এখনো বিদ্যমান। শুধু সেসময় দেশরক্ষা আন্দোলন আর এখন সমাজ পরিবর্তনের বিপ্লব।

সেই বিপ্লবের ছোঁয়ায় নিজেদের সম্পৃক্ত করতে গত ১৭ই ফেব্রুয়ারী অনুষ্ঠিত হয় বৃহত্তর চট্টগ্রামের ২৫টি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে এক বন্ধুত্ব সভা। সভার সিদ্ধান্ত অনুযায়ী গঠিত হয় "সিটিজি ইয়ং স্টার সোসাইটি" নামক এক বৃহৎ স্বেচ্ছাসেবী ও অরাজনৈতিক ছাত্র সংগঠনের।সামাজিক,সাংস্কৃতিক,শিক্ষামূলক,গবেষণা ও আত্ম নির্ভরশীল এই সংগঠনটি একেবারে নতুন হলেও তা সম্পূর্ণ নিজেদের অর্থায়নে পরিচালিত।

নবগঠিত এই সংগঠনের প্রধান উদ্যোক্তা হলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির টেক্সাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টেমেন্টের ২য় বর্ষের ছাত্র জয়নুল আবেদিন কায়সার। তিনি এ সংগঠনের প্রতিষ্ঠাতা হলেও বর্তমানে তিনিই সংগঠনের মুখপাত্র ও প্রধান সমন্বয়কারী।

এ সংগঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনাকালে জয়নুল আবেদিন কায়সার বলেন,"দেশ,জাতি ও সমাজ পরিবর্তনে বারবার ছাত্রসমাজ এগিয়ে এসেছে। ইতিহাস সাক্ষী ছাত্রসমাজ ছাড়া কোনো ধরনের পরিবর্তন সম্ভব নয়। বর্তমানে আমাদের ছাত্রসমাজের জ্ঞান,কর্মদক্ষতা ও সমাজসেবার প্রতি নেই বললেই চলে।

তারা এখন অমুক ভাইয়ের তমুক গ্রুপের সদস্য হিসেবে নিজেদের বিকিয়ে দিচ্ছে। সিটিজি ইয়ং স্টার সোসাইটি এ ধারা থেকে সম্পূর্ণ অরাজনৈতিক ধারায় এনে তাদের একত্রিত করার মাধ্যমে সমাজ পরিবর্তন হবে। আমাদের এ সংগঠন তাদের দক্ষ,যোগ্য ও যুগোপযোগী করে গড়ে তোলে সমাজের উন্নয়নে কাজ করে যাবে ​" চট্টগ্রাম বিভাগের ২৫টি বিশ্ববিদ্যালয়ে তাদের শাখা ও পূর্ণাঙ্গ কমিটি এবং প্রায় ৩শতাধিক কর্মী রয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হলো : আমাদের সংগঠন ভুক্ত চট্টগ্রামের শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ হলো : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, সাউদার্ন ইউনিভার্সিটি, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি,

আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউট, ইনিস্টিটিউট অফ গ্লোবাল ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম(আইজিএমআইএস), চট্টগ্রাম কলেজ (অনার্স), মহসিন কলেজ (অনার্স), সিটি কলেজ (অনার্স), ওমর গণি এম.ই.এস বিশ্ববিদ্যালয় কলেজ, ইসলামিয়া কলেজ (অনার্স), হাজেরা তজু ডিগ্রী কলেজ,

পটিয়া সরকারি কলেজ(অর্নাস), গাছবাড়ীয়া সরকারী কলেজ (অনার্স), বিজয় স্মরণী বিশ্ববিদ্যালয় কলেজ, পাহারতলী কলেজ(অনার্স), ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ (অনার্স), প্রগ্রেসিভ পলিটেকনিক ইনস্টিটিউট, ইউনিভার্সিটি অফ লন্ডন। সম্প্রতি তারা বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় উদ্বোধনের মাধ্যমে তাদের সামাজিক কার্যক্রমগুলো শুরু করেছে।

সংগঠনটির অতি শীঘ্রই জেলা রেজিস্টার অফিসে নিবন্ধনের জন্য আবেদন করার মাধ্যমে সংগঠনের পরিধি বাড়ানোর চিন্তা ভাবনা রয়েছে।

প্রজন্মনিউজ২৪/কেএমএল

এ সম্পর্কিত খবর

পরীক্ষা জালিয়াতির ঘটনায় এমপি বুবলীকে বিএ পরীক্ষা থেকে বহিষ্কার

ক্লাস্টার পদ্ধতিতে চিংড়ি চাষে সহায়তা দেবে সরকার: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

আইআইইউসিতে অবস্থানরত অবৈধ ছাত্রদেরকে হল ত্যাগের নির্দেশ

খুলনা রেল স্টেশন মাস্টার মানিক চন্দ্র সাহা অঢেল সম্পত্তির অনুসন্ধানে দুদক

যোগ্যতা অনুযায়ী চাকরির দাবিতে অনশনে চাঁদের কণা

হান্ড্রেড বল ক্রিকেটে তামিম-সাকিবদের মূল্য নির্ধারণ

‘দ্য হান্ড্রেড ক্রিকেটের চূড়ান্ত তালিকায় বাংলাদেশের ১১ জন

সম্রাটের মুক্তির দাবিতে আবৃত সিএমএম আদালত চত্বর

ঢাকায় প্যারাগুয়ে ম্যাচ দিয়ে ফিরছেন মেসি

ফের আন্দোলনে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীরা

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন



আরো সংবাদ